এডমিরাল পদে পদোন্নতি পেয়েছেন নৌ বাহিনী প্রধান এম শাহীন ইকবাল
Home » এডমিরাল পদে পদোন্নতি পেলেন নৌ বাহিনী প্রধান
এক নজরে টপ ফোর প্রতিরক্ষা সব খবর

এডমিরাল পদে পদোন্নতি পেলেন নৌ বাহিনী প্রধান

Spread the love

বিএনএ, ঢাকা: এডমিরাল পদে পদোন্নতি পেয়েছেন নৌ বাহিনী প্রধান এম শাহীন ইকবাল। বৃহস্পতিবার(৩ সেপ্টেম্বর)গণভবনে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে  নৌ প্রধানকে নতুন র‍্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে দেশের সমুদ্রসীমাকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। সমুদ্রসীমা ব্যবহার করে কোন গোষ্ঠী যেন চোরাচালান বা সন্ত্রাসবাদী কর্মকাণ্ড চালাতে না পারে সে ব্যাপারে তৎপর থাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য,এম শাহীন ইকবাল ১৯৮০ সালের ১ জুন বাংলাদেশ নৌ বাহিনীতে যোগদান করেন। ১৯৮২ সালের ১ ডিসেম্বর এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। এরপর দীর্ঘ এবং সুপরিচিত ৪০ বছরের কর্মজীবনে  দৃষ্টান্তমূলক সামরিক সক্ষমতা প্রদর্শন করেছেন তিনি। ২৫ জুলাই থেকে ভাইস এডমিরাল পদে পদোন্নতি পেয়ে বাংলাদেশ নৌ বাহিনীর প্রধান হিসেবে দ্বায়িত্বভার গ্রহণ করেন শাহীন ইকবাল।অসামান্য একাডেমিক সাফল্য ও পেশাদারির জন্য নৌবাহিনীর সর্বোচ্চ পদক (এনবিপি) এবং নৌ উৎকর্ষ পদকে (এনইউপি) ভূষিত হন তিনি।

চাকরিজীবনে শাহীন ইকবাল দেশে ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও সামরিক কৌশলগত শিক্ষা অর্জন করেছেন।যুক্তরাষ্ট্র থেকে নেভাল স্টাফ কোর্স, মেরিটাইম কম্পোনেন্ট কমান্ডার ফ্ল্যাগ অফিসার কোর্স, ইন্টারন্যাশনাল সারফেস ওয়ারফেয়ার কোর্স, ভারত থেকে এন্টি সাবমেরিন ওয়ারফেয়ার কোর্স এবং মিরপুর ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্সসহ দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ অত্যন্ত সফলতার সঙ্গে সম্পন্ন করেন তিনি।

সূত্র: বাংলাদেশ নিউজ এজেন্সি(বিএনএ)/নিউজবিএনএ

Source: Bangladesh News Agency(Bna)/Bnanews