জাতির পিতার শুভজন্মক্ষণে বর্ণিল হলো আকাশ
Home » জাতির পিতার শুভজন্মক্ষণে বর্ণিল হলো আকাশ
মুজিব বর্ষ

জাতির পিতার শুভজন্মক্ষণে বর্ণিল হলো আকাশ

Spread the love

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে বিশেষ অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’। মঙ্গলবার (১৭ মার্চ) রাত আটটায়  অনুষ্ঠান শুরু হয়। রাজধানী ঢাকাসহ সারাদেশে আতশবাজি প্রজ্জ্বলনের মাধ্যমে চলছে জন্মশতবার্ষিকী উদযাপন।

রঙিন হয়ে ওঠেছে পুরো দেশ। রাজধানীতে ৩২ নম্বর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে এবং ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই আতশবাজি প্রদর্শন করা হয়। রাজধানীর রবীন্দ্র সরেবর, হাতিরঝিল, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসিতে আতশবাজি প্রদর্শন করা হচ্ছে।জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় হচ্ছে পিক্সেল ম্যাপিং ও  লেজার শো। আতশবাজি উৎসব দেখার জন্য সোহরাওয়ার্দী উদ্যানে ভিড় করেছেন উৎসুক জনতা৷ এ উপলক্ষে বর্ণিলভাবে সাজানো হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান৷

জাতির পিতার শুভজন্মক্ষণে বর্ণিল হলো আকাশ

সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলে যোগ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিপরিষদের সদস্যরা। দিনটিতে মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ দেশের সকল ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এতিম ও দুস্থদের মধ্যে খাবার ও ত্রাণ বিতরণ হয়েছে।গণমাধ্যমে প্রচার করা হচ্ছে নানা অনুষ্ঠান।

এছাড়া সংসদ ভবনসহ সারাদেশের সরকারি অফিস-আদালত, ফুট ওভার ব্রিজ ও সড়ক-মহাসড়কে আলোকসজ্জা করা হয়েছে।বঙ্গবন্ধুর ছবি ও কথা দিয়ে রাস্তায় ফেস্টুন, পোস্টার, বড় বড় ছবি ও ব্যানার টানানো হয়েছে। রাত ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু বেঁচে থাকলে আজ ১০০ বছর পূর্ণ হতো। তার জন্মের শতবার্ষিকী উপলক্ষে সরকার বছরব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছিল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল বিদেশি অনেক মেহমানেরও। কিন্তু করোনা ভাইরাস বিশ্বপরিস্থিতি পাল্টে দেয়ায়  সীমিত করা হয় অনুষ্ঠান।